Placeholder canvas
কলকাতা শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪ |
K:T:V Clock

Health Department To Hospital | শববাহী গাাড়ি না থাকলে দেহ ছাড়া যাবে না, হাসপাতালগুলিকে নির্দেশ রাজ্যের

Updated : 23 May, 2023 4:50 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Monojit Malakar

কলকাতা: সম্প্রতি কালিয়াগঞ্জের ঘটনা নিয়ে রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছিল। এবার সেই নিয়েই নড়েচড়ে বসল রাজ্যের স্বাস্থ্য দফতর (West Bengal Health Department)। রাজ্যের সব হাসপাতালগুলির জন্য নয়া নির্দেশিকা জারি করা হল। স্বাস্থ্য দফতরের নির্দেশ, কোনও মৃতদেহ (Dead Body) ছাড়ার আগে দেখে নিতে হবে, সেই মৃতদেহ নিয়ে যাওয়ার সবরকম ব্যবস্থা রয়েছে কিনা। আর তা দেখতে হবে সংশ্লিষ্ট হাসপাতালকেই। বলা হয়েছে, শববাহী গাড়ি না থাকলে মৃতদেহ কোনও মতেই ছাড়া যাবে না। প্রযোজন হলে, সংশ্লিষ্ট হাসপাতালকেই সেই ব্যবস্থা করতে হবে। 

উল্লেখ্য, অ্যাম্বুল্যান্সের টাকা জোগাড় করতে না পারায় অসীম দেবশর্মা নামে এক ব্যক্তি তাঁর মৃত ৫ মাসের সন্তানকে ব্যাগে ভরেই উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে নিজের বাড়ি কালিয়াগঞ্জে (Kaliaganj) নিয়ে গিয়েছিলেন। সেই করুণ ঘটনার কথা জানাজানি হতেই চারিদিকে নিন্দার ঝড় বয়ে যায়। এই ঘটনায় সরকারের তরফে উত্তর দিনাজপুরের জেলার স্বাস্থ্য আধিকারিক ও উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের সুপারের থেকে রিপোর্টও চেয়ে পাঠানো হয়েছিল। 

এই ঘটনা ছাড়াও মাঝেমধ্যেই অ্যাম্বুল্যান্স দৌরাত্ম্যের ছবি প্রকাশ্যে আসে। যে পরিবারের সামর্থ্য রয়েছে তারা হয়তো মোটা টাকা ব্যয় করতে পারছে। কিন্তু অনেকেই অ্যাম্বুল্যান্স চালকদের চাহিদা মতো টাকা দিতে পারছেন না। যার ফলে এমনন ঘটনা সম্প্রতি সামনে আসছে। আর তা রুখতেই এবার রাজ্যের হাসপাতালগুলিকে নির্দেশ দিল স্বাস্থ্য দফতর। পরিবারের সদস্যরা যাতে মৃতের দেহ ঠিকঠাকভাবে নিয়ে যেতে পারেন তার ব্যবস্থা করতে হবে হাসপাতালগুলিকেই।