কলকাতা সোমবার, ০৪ মার্চ ২০২৪ |
K:T:V Clock

Panchayat Election 2023 | মনোনয়নপত্র জমা নিয়ে একাধিক নির্দেশিকা জারি কমিশনের

Updated : 10 Jun, 2023 3:27 PM
AE: Samrat Saha
VO: Priti Saha
Edit: Silpika Chatterjee

কলকাতা: শুক্রবার থেকেই শুরু হয়ে গেল পঞ্চায়েত ভোটের (Panchayat Election 2023) মনোনয়ন পর্ব। মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ১৫ জুন। ১৭ তারিখ স্ক্রুটিনির শেষ দিন। মনোনয়ন প্রত্যাহার করতে পারবে ২০ জুন পর্যন্ত। মনোনয়নপত্র জমা দেওয়াকে কেন্দ্র করেও সতর্কতা অবলম্বন করা হচ্ছে বলে জানা গিয়েছে।

পঞ্চায়েত নির্বাচনে রাজনৈতিক দলের প্রচারে যাতে কোনও বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি না হয়, তা নিয়েও সতর্ক রাজ্য নির্বাচন কমিশন (Election Commission)। জারি হয়েছে একগুচ্ছ নির্দেশিকা। কমিশনের তরফে স্পষ্ট জাননো হয়েছে, প্রচার কর্মসূচিতে কোনও বাইক মিছিল চলবে না৷ রাজনৈতিক প্রচারে মোটরবাইক মিছিল সম্পূর্ণ নিষিদ্ধ৷ প্রচারের জন্য কোনও রোড শো হলে  শুধুমাত্র চারটি গাড়িকেই অনুমতি দেওয়া হবে। এছাড়া, জেলা পরিষদের যাঁরা প্রার্থী হবেন, তাঁদের প্রচারের জন্য একটি করে চার চাকা গাড়ির অনুমতি দেওয়া হবে। পঞ্চায়েত সমিতি বা গ্রাম পঞ্চায়েতের যাঁরা প্রার্থী হবেন, তাঁরা চার চাকা গাড়ি নিয়ে প্রচার করতে পারবেন না।

যদি কোনও রাজনৈতিক দলগুলি নির্বাচন কমিশনের এই নির্দেশিকা না মানে তবে সেই দলের বিরুদ্ধে আইন অনুযায়ী কড়া পদক্ষেপ করা হবে। ইতিমধ্যেই এই নির্দেশিকা বিভিন্ন জেলা প্রশাসনের কাছে পাঠিয়েছে নির্বাচন কমিশন।
মনোনয়নপত্র জমা দেওয়াকে কেন্দ্র করেও সতর্কতা অবলম্বন করে জানানো হয়েছে, পঞ্চায়েত অফিসারের কাছে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় ১০০ মিটারের মধ্যে শুধুমাত্র একটি গাড়ি প্রবেশ করতে পারবে৷ মনোনয়ন পত্র জমা দেওয়ার সময় প্রার্থীর সঙ্গে থাকতে পারবে শুধুমাত্র দুজন। এই বিযয় নজরদারির করবেন প্রত্যেকটি জায়গায় দায়িত্বপ্রাপ্ত পুলিশ আধিকারিকরা।

কবে হবে পঞ্চায়েত ভোট হবে  এই নিয়েই টানাপোড়েন চলছিল। নতুন রাজ্য নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব নিয়ে গতকাল পঞ্চায়েত ভোটের দিন ঘোষণা করেন রাজীব সিন্হা। আর, পঞ্চায়েত ভোটের দিনক্ষণ ঘোষণার পর, শুরু হল নতুন টানাপোড়েন। মনোনয়ন দাখিলের জন্য নির্দিষ্ট করে দেওয়া সময়সীমা নিয়ে। কারণ, রাজ্যের ত্রিস্তরীয় পঞ্চায়েতে, ৯২৮টি জেলা পরিষদের আসন, পঞ্চায়েত সমিতির মোট আসন ৯ হাজার ৭৩০টি এবং গ্রাম পঞ্চায়েতে ৬৩ হাজারেরও বেশি আসন রয়েছে। এই বিপুল সংখ্যক আসনে মনোনয়ন জমা দেওয়ার জন্য সময় মাত্র ২৪ ঘণ্টা। রাজ্য নির্বাচন কমিশনের বিজ্ঞপ্তি অনুযায়ী,  ৯ই জুন, অর্থাৎ শুক্রবার থেকে শুরু করে, ১৫ই জুন অর্থাৎ আগামী বৃহস্পতিবার পর্যন্ত মনোনয়ন জমার সময়সীমা দেওয়া হয়েছে। রবিবার, বাদ দিলে মনোনয়ন জমা দেওয়ার জন্য পাওয়া যাচ্ছে ৬ দিন। আর, এখানেই বিরোধীদের প্রশ্ন, এত আসন, এত প্রার্থী, তার মনোনয়ের জন্য পর্যাপ্ত সময় কোথায় দেওয়া হল?