Placeholder canvas
কলকাতা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪ |
K:T:V Clock

অভিমানেই কি অভিমুখ বদল নিম্নচাপের? শ্রাবণে উধাও ধারা!

Updated : 3 Aug, 2023 9:00 PM
AE: Samrat Saha
VO: Rachana Mandol
Edit: Silpika Chatterjee

কলকাতা: অতি গভীর নিম্নচাপের হাত ধরে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। তবে শক্তি হারিয়েছে নিম্নচাপ। তাই বৃষ্টির দাপট খানিকটা কমবে দক্ষিণবঙ্গে। কিন্তু হাওয়া বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী তিন-চারদিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। শক্তি হারিয়েছে গভীর নিম্নচাপ। আপাতত দুর্বল হয়ে নিম্মচাপের অভিমুখ মধ্যপ্রদেশের দিকে। সেই কারণেই এবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ কমবে। আজ কলকাতায় সারাদিন মেঘলা থাকবে। কোথাও কোথাও হালকা বৃষ্টিপাত হবে।

কলকাতায় আগামী ৩-৪ দিনে বাড়বে তাপমাত্রা। ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। সঙ্গে বাতাসে রয়েছে জলীয় বাষ্প তাই আর্দ্রতা জনিত অস্বস্তি হতে পারে। নিম্নচাপ ঝাড়খন্ড ও সংলগ্ন ছত্রিশগড়ে অবস্থান করছে। তবে অভিমুখ মধ্যপ্রদেশ ও উত্তর প্রদেশ। কলকাতা শহরে আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৬ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৫ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮১ থেকে ৯৪ শতাংশ।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের অন্য জেলাগুলিতে আর্দ্রতাজনিত অস্বস্তি ফের মাথাচাড়া দেবে। আজ কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় সকাল থেকে আংশিক মেঘলা আকাশ। কয়েকটি জেলায় আজ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায়। আগামী কয়েক দিন বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলা দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়িতে। ৬ই আগস্ট রবিবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলাতে। জলপাইগুড়ি আলিপুরদুয়ার কোচবিহারে প্রবল বৃষ্টি হতে পারে রবিবার।

এদিকে, ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা পূর্ব মধ্যপ্রদেশ উত্তর প্রদেশ উত্তরাখন্ড হিমাচল প্রদেশ রাজস্থান এ। আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা বিহার ঝাড়খন্ডে। অরুণাচল প্রদেশ আসাম মেঘালয় মনিপুর মিজোরাম ত্রিপুরায় আগামী কয়েকদিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কঙ্কন গোয়া মহারাষ্ট্র গুজরাট রাজস্থান ভারী বৃষ্টির হতে পারে।