Placeholder canvas
কলকাতা শনিবার, ০৯ ডিসেম্বর ২০২৩ |
K:T:V Clock

WB Weather | বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে, প্রবল বর্ষণে ভাসবে উত্তরবঙ্গ

Updated : 15 Jul, 2023 12:39 AM
AE: Hasibul Molla
VO: Priti Saha
Edit: Silpika Chatterjee

কলকাতা: উত্তরবঙ্গ ভাসলেও দক্ষিণবঙ্গে বজায় রয়েছে আর্দ্রতা জনিত অস্বস্তি। এবার সুখবর শোনাল আলিপুর হাওয়া অফিস। বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে (South Bengal)।  উত্তরবঙ্গে আজও ভারী থেকে অতি ভারী বৃষ্টির (Heavy Rainfall) লাল সতর্কতা জারি। উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস শনি ও রবিবার। কলকাতায় (Kolkata) আংশিক মেঘলা আকাশ। জলীয় বাষ্প থাকায় অস্বস্তি থাকবে।  মৌসুমী অক্ষরেখা রাজস্থানের বিকানির গোয়ালিয়ার সাতনা গয়া হয়ে মালদার উপর দিয়ে পূর্ব দিকে গিয়ে উত্তর-পূর্ব ভারতের রাজ্য অরুণাচল প্রদেশ পর্যন্ত বিস্তৃত। উত্তর-পশ্চিম  বঙ্গোপসাগরে একটি ঘুর্নাবর্ত তৈরি হবে ১৬ জুলাই রবিবার।

কলকাতায় বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ শুক্রবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। রবিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা বেশি। কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৪ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৬ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৪ থেকে ৮৮ শতাংশ।  দক্ষিণবঙ্গে একদিকে আর্দ্রতাজনিত অস্বস্তি অন্যদিকে বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি। আজ থেকে বৃষ্টি কিছুটা বাড়তে পারে দক্ষিণবঙ্গে। বজ্রবিদ্য সহ হালকা মাঝারি বৃষ্টি হবে।  তবে তার পরিমাণও বাড়তে পারে। শনি ও রবিবার উপকূলের জেলাগুলিতে বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা। ভারী বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়।

পার্বত্য এলাকা সহ উপরের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। আলিপুরদুয়ারে প্রবল বৃষ্টির লাল সতর্কতা। প্রবল বৃষ্টির লাল সতর্কতা রয়েছে দার্জিলিং এবং জলপাইগুড়ি জেলাতেও। কালিম্পং কোচবিহার ও উত্তর দিনাজপুর জেলাতেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির লাল সতর্কতা। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে মালদা এবং দক্ষিণ দিনাজপুর জেলাতেও। কাল থেকে বৃষ্টির পরিমাণ কমবে উত্তরে। তবে উপরের পাঁচ জেলাতে হালকা মাঝারি বৃষ্টি চলবে। শনিবার বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে এই পাঁচ জেলাতে। রবিবার থেকে আরও কমবে বৃষ্টির পরিমাণ।

 লাগাতার ভারী বৃষ্টির  জেরে নদীর জলস্তর বাড়েছে। তিস্তা তোর্সা জলঢাকা সঙ্কোষ নদীতে জল বিপদসীমা ছাড়তে পারে। প্রবল বৃষ্টিতে ভয়াবহ চেহারা নিয়েছে উত্তরবঙ্গের জেলাগুলি। ভুটান পাহাড় থেকে লাগাতার মাটি ধোয়া জলের স্রোত জয়গাঁ হয়ে ঢুকছে বিস্তীর্ণ ডুয়ার্স এলাকায়। ভাসাচ্ছে চা-বলয়। নিচু এলাকার ফসলের ক্ষতি। হলং নদীরও জল বেড়েছে। পাহাড়ি রাস্তায় দৃশ্যমানতা কমতে পারে। ধ্বস নেমে যান চলাচল ব্যাহত হতে পারে। উত্তরবঙ্গে আবারও ভারী বৃষ্টির স্পেলে নিচু এলাকা প্লাবিত হতে পারে।

শনি ও রবিবার উত্তরাখন্ডে ফের প্রবল বৃষ্টির সম্ভাবনা। বিহারেও ভারী বৃষ্টির সতর্কতা। উত্তর-পশ্চিম ভারতের বেশ কিছু রাজ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে। উত্তর প্রদেশ মধ্যপ্রদেশ ছত্রিশগড় রাজস্থান সহ উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা।  অরুণাচল প্রদেশ আসাম মেঘালয় সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও ভারী থেকে অতি ভারী বৃষ্টি আগামী পাঁচ দিন। কঙ্কন ও গোয়াতে প্রবল বৃষ্টির সম্ভাবনা। কর্ণাটক কেরালা মাহেতেও ভারী বৃষ্টির সম্ভাবনা।