Placeholder canvas
কলকাতা শনিবার, ১৩ এপ্রিল ২০২৪ |
K:T:V Clock

WhatsApp | GIF Auto-Play | জানেন কি? চ্যাট লিস্টে স্ক্রল করে নামলেই হোয়াটসঅ্যাপে বড় চমক

Updated : 3 May, 2023 4:22 PM
AE: Samrat Saha
VO: Priti Saha
Edit: Monojit Malakar

হোয়াটসঅ্যাপ (WhatsApp)। বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ্লিকেশন (Instant Messaging Application)। ২০০৯ সালের সূচনা হয়েছিল। তারপর থেকে প্রায় ১৪ বছর অতিক্রান্ত। সূচনার শুরু থেকেই বিপুল জনপ্রিয়তা পেয়েছে হোয়াটসঅ্যাপ। তবে বড়সড় পরিবর্তন আসা শুরু ফেসবুক (বর্তমানে মেটা) [Facebook (Now Meta)] অধিগ্রহণ করার পর থেকে। বিগত পাঁচ-ছয় বছরে হোয়াটসঅ্যাপের দুনিয়ায় বড় পরিবর্তন এসেছে। বিশেষ করে ২০২২ সালে। ১০ থেকে ১২টি জনপ্রিয় ফিচার আপডেট (Feature Update) এসেছে হোয়াটসঅ্যাপে। চলতি বছরেও সেই ট্রেন্ড (Trend) অব্যাহত। গত চারমাসে একাধিক ইন্টারেস্টিং ফিচার আপডেট (Interesting Feature Update) এসেছে। সম্প্রতি সেই রকমই একটি দুর্দান্ত ফিচার এসেছে মেটা পরিচালিত ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপের দুনিয়ায়। 

হোয়াটসঅ্যাপের জনপ্রিয় হয়ে ওঠার কারণ হলো রিয়েল টাইমে টেক্সট মেসেজ (Text Message in Real Time) পাঠানো এবং তার ডেলিভারি (Send and Deliver) দেখতে পাওয়া। চিরাচরিত এসএমএস সার্ভিস (Traditional SMS Service) এই কারণেই অচল হয়ে গিয়েছে। ইন্টারনেট অন থাকলে আপনি বিশ্বের যে কোনও প্রান্তেই থাকুন না কেন, আপনি যে কোনও হোয়াটসঅ্যাপ ইউজারের (WhatsApp Users) সঙ্গে যোগাযোগ করতে পারবেন, ভয়েস কলে (Voice Call) কথা কথা বলতে পাবেন এবং চাইলে ভিডিয়ো কলও (Video Call) করতে পারবেন। 

এখানে একটা বিষয় কিন্তু উল্লেখ করার মতো। সেটা হলো, প্রযুক্তি যতই অগ্রগতি (Advancement of Technology) করুক না কেন, টেক্সট মেসেজে (Text Message) সবসময়ই তার গ্রহণযোগ্যতা ও জনপ্রিয়তা (Adoptability and Popularity) বজায় রাখবে, যেমনটা এতদিন রেখে এসেছে। সেরমকই উল্লেখযোগ্য ফিচার হলো জিআইএফ অর্থাৎ জিফ (GIF or gif)। এই জিফ মেসেজ অনলাইন প্ল্যাটফর্মে (Online Platforms) আমাদের সকলের মধ্যেই জনপ্রিয়। অ্যানিমেটেড ভিডিয়োর (Animated Video) মাধ্যমে কোনও অডিয়ো ছাড়াই খুব সহজে মেসেজ পাঠানো যায়। আবার ফাইল সাইজও (File Size) খুব একটা বড় হয় না। যে কোনও মেসেজের রিপ্লাইতে জিফের মাধ্যমে সহজেই অনেক কিছু ব্যক্ত করা যায়।

হোয়াটসঅ্যাপের দুনিয়াতেও জিফ বেশ জনপ্রিয়। হোয়াটসঅ্যাপে যে নতুন আপডেট (New Update) এসেছে, তাতে এখন থেকে যে কোনও জিফ ফাইল প্রথমবার আপনা থেকেই প্লে হবে। ধরুন আপনাকে কেউ জিফ পাঠিয়েছে এবং আপনি স্ক্রল করে নিচে নামছেন, তখন জিফ ফাইল আপনা থেকেই প্লে হবে। কিন্তু, তা প্রথমবারের জন্য। জিফ প্লে হয়ে শেষ পর্যায়ে পৌঁছে গেলে, দ্বিতীয়বার প্লে করতে হলে, তখন আপনাকে ট্যাপ (Tap) করতে হবে। হোয়াটসঅ্যাপে রিফ্রেশ লুক (Refresh Look) আনার জন্য এই আপডেট আসছে। আপাতত বিটা ভার্সনে পাঠানো হচ্ছে এই ফিচার আপডেট এবং তা শুধুমাত্র অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের (Android Platform) জন্য। চলতি মাসের শেষের দিকে কিংবা আগামী মাসের মাঝামাঝি এই ফিচার সাধারণ ইউজারদের জন্য উপলব্ধ হতে পারে। আইওএস প্ল্যাটফর্ম (iOS Platform) এবং ডেস্কটপ ওয়েবের (Desktop Web) জন্য এই ফিচার আপাতত উপলব্ধ নয়।