Placeholder canvas
কলকাতা শনিবার, ১৩ এপ্রিল ২০২৪ |
K:T:V Clock

Panchayat Election 2023 | Supreme Court | কেন্দ্রীয় বাহিনী দিয়েই করতে হবে পঞ্চায়েত ভোট, সুপ্রিম কোর্টের দ্বারস্থ সংগ্রামী যৌথ মঞ্চ

Updated : 18 Jun, 2023 4:57 PM
AE: Samrat Saha
VO: Soumi Ghosh
Edit: Silpika Chatterjee

কলকাতা: পঞ্চায়েত নির্বাচনে (Panchayat Election 2023 ) কেন্দ্রীয় বাহিনীর (Central Force) দাবিতে সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারস্থ হচ্ছে সংগ্রামী যৌথ মঞ্চ (Sangrami Joutho Mancha)। কেন্দ্রীয় বাহিনী না পেলে ভোটের কাজ করবেন না বলেও হুঁশিয়ারি দিয়েছেন তাঁরা। সোমবার এ নিয়ে আদালতে মামলা দায়ের করা হবে বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই নিজেদের অবস্থানের কথা জানিয়ে নির্বাচন কমিশনকে (Election Commission) মেল করতে চলেছেন ভোট কর্মীরা। কয়েক লক্ষ মেল পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। 

একইসঙ্গে তাঁরা রাজ্য়পালেরও দ্বারস্থ হতে চলেছেন বলে জানা যাচ্ছে। বিভিন্ন জেলার প্রত্যেকটা ট্রেনিং সেন্টারে (ভোটের) কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তার দাবিতে বিক্ষোভ দেখাতে চলেছেন যৌথ মঞ্চের প্রতিবাদীরা। সঙ্গে চলবে গণস্বাক্ষর নেওয়ার অভিযান। শুধু ভোটার নয়, যাঁরা ভোট দিতে যাবেন তাঁদের নিরাপত্তাও সুনিশ্চিত করতে হবে। এই দাবিকে সামনে রেখেই কেন্দ্রীয় বাহিনী চাইছেন যৌথ মঞ্চের আন্দোলনকারীরা। মঞ্চ থেকেই একজন বলছেন, “আমরা চাই স্বচ্ছতার সঙ্গে নির্বাচনটা হোক। মানুষের জীবন নিয়ে রক্তের হোলি খেলার জন্যই এই নির্বাচন কমিশনারকে মাননীয়া বসিয়েছেন। ইতিমধ্যেই ৬ জনের প্রাণ গিয়েছে। তাই আমাদের স্পষ্ট দাবি ভোট কেন্দ্রে এবং গণনা কেন্দ্রে কেন্দ্রীয় বাহিনী ছাড়া আমরা ভোট করতে যাচ্ছি না। আগামী ২৫ জুন এর জন্য আমরা মহামিছিলের ডাক দিয়েছি।” 

প্রসঙ্গত, পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। আবাধ-শান্তিপূর্ণ নির্বাচনের জন্য গোটা রাজ্যের সব জেলাতেই কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ দেওয়া হয় রাজ্যের শীর্ষ আদালতের তরফে। একইসঙ্গে স্পর্শকাতর জেলাগুলিকে দ্রুত চিহ্নিত করার নির্দেশ দেওয়া হয়। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে মামলা করেছে রাজ্য এবং রাজ্য নির্বাচন কমিশন। কিন্তু কেন্দ্রীয় বাহিনী দিয়েই ভোট করতে হবে, মূলত এই দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছে সংগ্রামী যৌথ মঞ্চ।  সূত্রের খবর, সোমবার মামলাটির দ্রুত শুনানির আবেদন করা হতে পারে।