Placeholder canvas
কলকাতা রবিবার, ১৪ জুলাই ২০২৪ |
K:T:V Clock

Wrestlers Agitation | মাঝ রাতে কুস্তিগিরদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তি

Updated : 4 May, 2023 1:16 PM
AE:
VO:
Edit:

নয়াদিল্লি: দিল্লির যন্তরমন্তরে (sit-in at Jantar Mantar) ভারতের কুস্তি ফেডারেশনের   (Wrestling Federation of India) প্রধান ও বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরণ সিংকে পদ থেকে সরানো ও গ্রেফতারের দাবিতে (BJP MP Brij Bhushan Sharan Singh) কুস্তিগিরদের ধর্না চলছে দিল্লিতে। সেখানে এবার পুলিসের সঙ্গে ধর্নায় থাকা কুস্তিগিরদের ধস্তাধস্তি হল। কুস্তিগিরদের অভিযোগ, দিল্লি পুলিশ তাঁদেরকে হেনস্থা করেছে। পুলিশ কর্মীদের একাংশ মদ্যপ ছিল। বিছানা পাতা নিয়ে বচসা। বুধবার মাঝরাতে যন্তরমন্তরে এই ঘটনা ঘটে। 

তবে একটি অফিসিয়াল বিবৃতিতে দিল্লি পুলিশ এই ঘটনা প্রসঙ্গে জানিয়েছে, অবস্থান চলাকালীন আপ নেতা সোমনাথ ভারতী ভাঁজ করার সুবিধা থাকা বিছানা নিয়ে সেখানে চলে আসেন। তাঁর কোনও অনুমতি ছিল না। বাধা দিলে তাঁদের সমর্থকরা আক্রমণাত্মক হয়ে ওঠে। কথা কাটাকাটি হয়। তাতে সোমনাথ ভারতী ও অন্য দুজন আটক হয়েছে। এই ঘটনায় কুস্তিগির বিনেশ ফোগত (Vinesh Phogat) কান্নায় ভেঙে পড়েন। তিনি বলেন, এই দিনটা দেখার জন্য কী দেশের জন্য আমরা পদক জিতেছিলাম। আমাকে ধাক্কা দেওয়া হয়েছে। এখানে মহিলা পুলিশ কর্মীদের দেখা যাচ্ছে না। আবেগপ্রবণ হয়ে বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে চারটে মেডেল জেতা বজরং পুনিয়া (Bajrang Punia) বলেন, আমি সরকারকে বলব আমার সব মেডেল ফিরিয়ে নেওয়া হোক। 

তবে যন্তরমন্তরের সামনে কুস্তিগিরদের প্রতিবাদ ঘিরে দ্বন্দ্ব বেধে গিয়েছে প্রাক্তন ও বর্তমানদের মধ্যে। কুস্তি ফ্রেডারেশনের সভাপতি তথা বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলে সরব হয়েছেন দেশের তাবড় কুস্তিগিররা। মহিলা কুস্তিগিরদের এমন গুরুতর অভিযোগে পাশে দাঁড়িছেন বজরং পুনিয়াদের মতো খেলোয়াড়রা। তবে তাঁদের পাশে না দাঁড়িয়ে কুস্তিগিরদের ধরনা যৌক্তিকতা নিয়েই প্রশ্ন তুলে দিলেন ভারতের অলিম্পিক্স সংস্থার প্রধান তথা প্রাক্তন দৌড়বিদ পিটি ঊষা। প্রতিবাদ নিয়ে তাঁর মতামত, রাস্তায় নেমে খেলোয়াড়দের প্রতিবাদ করা উচিত হয়নি। কমটির রিপোর্ট পাওয়ার অপেক্ষা করা উচিত ছিল প্রতিবাদীদের। কুস্তিগিরদের পাশে দাঁড়িয়েছেন খেলার দুনিয়ার অনেকে। এই ঘটনায় সরব হয়েছেন কিংবদন্তী ক্রিকেটার কপিল দেব, সোনার ছেলে নীরজ চোপড়া সহ একাধিক তারকা খেলোয়াড়। আন্দোলনের তাপ ছড়িয়েছে রাজনীতিতেও। কুস্তিগিরদের পাশে দাঁড়িয়েছেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। প্রসঙ্গত, শুক্রবারই সুপ্রিম কোর্টে এই ঘটনার আবেদনের শুনানি ছিল। শীর্ষ আদালতের নির্দেশেই দিল্লি পুলিশ ব্রিজভূষণের বিরুদ্ধে এফআইআর দায়ের করে। এরপর দিল্লি পুলিশ কোনও পদক্ষেপ নেয়নি বলে অভিযোগ।