Placeholder canvas
কলকাতা রবিবার, ১০ ডিসেম্বর ২০২৩ |
K:T:V Clock

Everest Climbers | মাত্র ৬ বছর বয়সে এভারেস্টের চূড়ায় পুনের আরিষ্কা 

Updated : 2 May, 2023 4:42 PM
AE: Hasibul Molla
VO: Soumi Ghosh
Edit: Monojit Malakar

পুনে: এভারেস্টের (Everest) শিখর ছোঁয়ার স্বপ্ন থাকে অনেক পর্বতারোহীর। ইচ্ছাশক্তির কাছে যে বয়স কোনও বাধা হতে পারে না। সেটা আরও এক বার প্রমাণ করে দিল ৬ বছরের আরিষ্কা। হ্যাঁ, ঠিকই পড়ছেন। ৬ বছর বয়সে এভারেস্ট আরোহণ করে দেখাল পুনের নাবালিকা আরিষ্কা লাদ্ধা। মায়ের সঙ্গে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ, মাউন্ট এভারেস্টের (Mount Everest) বেসক্যাম্প ১৭,৫০০ ফুট উচ্চতায় হেঁটে উঠেছে আরিষ্কা (Pune girl)। আর সঙ্গে সঙ্গেই দেশের কনিষ্ঠতম (Youngest Indian) এভারেস্ট বেসক্যাম্প আরোহী হিসাবেও রেকর্ড করল আরিষ্কা। যাত্রা পথের অভিজ্ঞতা নিয়ে ছোট্ট আরিষ্কা জানায়, আমি খুব খুশি হয়েছি। আমার খুবই ভালো লেগেছে। প্রচণ্ড ঠাণ্ডা ছিল সেখানে।   

বিজ্ঞানীদের দাবি, মাউন্ট এভারেস্টের উচ্চতা প্রতি বছর ২ সেন্টিমিটার করে বৃদ্ধি পাচ্ছে। এভারেস্ট শৃঙ্গ প্রথম জয় করেন তেনজিং নোরগে এবং এডমন্ড হিলারি। এর পরেও বহু পর্বতারোহী এভারেস্ট জয় করেছেন। আসলে এবারেস্টে উঠতে অনেক সাহস, উদ্যম এবং ধৈর্য্যের প্রয়োজন হয়।

জানা গিয়েছে, পুনের কোথরুদ এলাকার বাসিন্দা আরিষ্কা লাদ্ধা তার মা ডিম্পল লাদ্ধার সঙ্গে ১৫ দিনের অভিযানে ১৩০ কিলোমিটার পথ হেঁটে মাউন্ট এভারেস্টের বেসক্যাম্পে পৌঁছেছে। এই যাত্রাপথে তাঁরা মাইনাস ৩ ডিগ্রি থেকে মাইনাস ১৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ঠান্ডা পেয়েছেন। টানা ১৫ দিন হাঁটার পর বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গে পৌঁছতে পেরে খুশি ছোট্ট আরিষ্কা।  

আরিষ্কার মা ডিম্পল লাদ্ধা জানান, তিনি ছোটো থেকেই খেলাধূলায় সামিল রয়েছেন। প্রতি বছরই সাইকেলিং, ট্রেকিং, দৌড় প্রতিযোগিতায় সামিল হন। তবে ৬ বছরের মেয়েকে নিয়ে এভারেস্ট সামিটে যাওয়ার কথা সাধারণত কেউ সহজে ভাবতে পারেন না। ডিম্পল বলেন, আমি নিজের ঝুঁকিতেই মেয়েকে নিয়ে এভারেস্ট বেসক্যাম্পে গিয়েছি।